এবারও কোরবানির পশুর চামড়ার দামে বিপর্যস্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দাম নির্ধারণ ও রপ্তানির ঘোষণা দেওয়ার পরও বিপর্যয় ঠেকানো যাচ্ছে না। রাজধানীতে গরুর চামড়া আকারভেদে ১৫০ থেকে ৬০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। আবার ছাগলের চামড়ার দামও নেই। অনেক স্থানে ১০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। এমনটাই পরিস্থিতি রাজধানীসহ সারাদেশে।

গেলবারের চেয়ে এবার কোরবানির পশুর চামড়ার দাম ২০ থেকে ২৯ শতাংশ কমিয়ে ধরা হয়েছে। আড়তদার ও ট্যানারির মালিকদের যুক্তি ছিল, গেলবারের চেয়ে এবার ৩০-৩৫ শতাংশ কম চামড়া আসবে। তবে এখন সারাদেশেই সরকার নির্ধারিত দামের চেয়ে অনেক কমে বিক্রি হচ্ছে কোরবানির পশুর চামড়া।

কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণে বাণিজ্য মন্ত্রণালয় গত সপ্তাহে চামড়াশিল্পের উদ্যোক্তাদের সঙ্গে বৈঠক করে। এতে ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা ধরা হয়। আর ঢাকার বাইরে ধরা হয় প্রতি বর্গফুট ২৮ থেকে ৩২ টাকা। খাসির চামড়া গত বছরের চেয়ে কমিয়ে ১৩ থেকে ১৫ টাকা করা হয়।
শুধু তাই নয়, দরপতন ঠেকাতে কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানির অনুমতি দেয়া হয়। তবে এতকিছুর পরেও চামড়ার দামে আবারো ধস নামলো।

এনএম





Source link

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *